Saturday, November 25, 2017

মাথা যন্ত্রণা দূর করতে ঘরোয়া প্রতিকার!

SHARE

নানা কারণে মাথায় যন্ত্রণা হতে পারে। আর সেই কারণগুলির পিছনে যেমন আমাদের জীবনযাত্রা দায়ি থাকে, তেমনি নানা রোগের ভূমিকাকেও অস্বীকার করা যায় না। তবে আজকাল স্ট্রেস একটা বড় কারণ হয়ে দাঁড়িয়েছে মাথা ব্যথার ক্ষেত্রে। তাই তো আরও বেশি করে এইসব ঘরোয়া ওষুধগুলিকে সঙ্গে রাখতে হবে। পরিসংখ্যান বলছে যত দিন যাচ্ছে স্ট্রেস আক্রান্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

- ল্যাভেন্ডারঃ এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লমেটরি এবং অ্যান্টি-সেপটিক প্রপাটিজ, যা যে কোনও ধরনের যন্ত্রণা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পরিমাণ মতো গরম জলে কয়েকটি ল্যাভেন্ডার পাতা ফেলে ভাপ নিন। দেখবেন আনেক আরাম পাবেন এবং সাথে সাথে ব্যথা দূর হবে।

- তুলসিঃ কয়েকটি তুলসি পাতা নিয়ে হাতে ঘোষে কপালে লাগিয়ে ফেলুন। কারণ এই পাতাটির ভিতরে ঠাসা রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা এই ধরনের কষ্ট কমাতে দারুন কাজে আসে।

- পার্সলেঃ রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটানোর পাশাপাশি মাথার যন্ত্রণা কামতে এটি দারুন কাজে আসে। তাই এবার থেকে মাথার যন্ত্রণা হলেই অল্প করে পার্সলে শাখের পাতা খেয়ে নেবেন। নিমেষে কমে যাবে ব্যথা।

- মিন্ট পাতাঃ প্রতিদিন নিয়ম করে মিন্ট পাতা দিয়ে বানানো চা খেলে শুধু মাথায় যন্ত্রণা নয়, সেই সঙ্গে পেটের ব্যথা এবং মাথা ঘোরার মতো সমস্যা দূর হয়ে যায়।

- অ্যালোভেরাঃ এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিজ এবং বেশ কিছু কার্যকরি এনজাইম, যা মাথার যন্ত্রণা এবং একাধিক স্কিনের সমস্যা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

- আদাঃ মাথা যন্ত্রণা কমাতে এই প্রকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ আদার ভিতর থাকা অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান কপালের ভিতর থাকা ব্লাড ভেসেলের প্রদাহ কমানোর মধ্যে দিয়ে নিমেষে মাথা যান্ত্রণা কমাতে দারুন ভূমিকা পালন করে থাকে।

- লবঙ্গঃ এর ভিতর উপস্থিত পেন-রিলিভিং প্রপাটিজ সারা শরীরের ঠান্ডার স্রোত বইয়ে দেওয়ার মধ্যে দিয়ে কপালে হওয়া প্রদাহকে একেবারে কমিয়ে দেয়।

SHARE

0 comments: