Monday, January 1, 2018

শীতে ঠোঁট নরম করবেন যেভাবে!

SHARE

শীতে ঠোঁট নিয়ে পড়তে হয় নানা বিরম্বনায়। ঠোঁট ফাটা নিয়ে পড়তে হয় মহা বিব্রতকর পরিস্থিতে। তাই ত্বকের পাশাপাশি ঠোঁটের যত্ন খুবই জরুরি। জেনে নিন শীতের দিনে ঠোঁট নরম করবেন যেভাবে:
মধু ও গোলাপ জল: খুব তাড়াতাড়ি ঠোঁট ফাটা কমায় এবং তাকে করে তোলে নরম ও পেলব। এক চা চামচ মধু ও এক চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন। ঠোঁটে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনে অন্তত চারবার এই মিশ্রণটি ঠোঁটে লাগানোর চেষ্টা করুন।
ঠান্ডা দুধ: দুধের পুষ্টি ঠোঁটকে নরম করে। দুধকে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। কিছুক্ষণ পর ঠান্ডা দুধকে ধীরে ধীরে ঠোঁটে মাখুন। একে ১৫ মিনিট রেখে শুষ্ক হতে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট নরম রাখার জন্য দিনে দুবার এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। ঠান্ডা দুধের এই প্রণালি সারা বছরই ব্যবহার করা যেতে পারে।
জলপাইয়ের তেল: ঠোঁটকে নরম করতে জলপাইয়ের তেল আরেকটি ভালো উপাদান। সামান্য জলপাইয়ের তেল নিয়ে ঠোঁটে মাখুন। ভালো ফলাফল পাওয়ার জন্য দিনে তিন থেকে চারবার এই পদ্ধতি অনুসরণ করুন। এটি ঠোঁট নরম করতে সাহায্য করবে।
লেবুর রস: নরম ও পেলব ঠোঁট খুব সহজেই পাবেন লেবুর রস লাগিয়ে এছাড়া নিয়মিত লেবুর রস লাগালে ঠোঁটের বয়েস বাড়বে না। এছাড়াও কালো ছোপ ও মিটে যাবে । এক চা চামচ দুধের সর ও তিন ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটা ফ্রিজে রেখে দিন। রোজ রাতে শুতে যাওয়ার আগে এই মিশ্রণটা লাগিয়ে নিন। সুফল পাওয়ার জন্য অন্তত তিন দিন অপেক্ষা করুন।
SHARE

0 comments: