Monday, January 1, 2018

পিছন পকেটে মানিব্যাগ রাখলে কী হয় জানেন?

SHARE

আপনি যখন বাড়ি থেকে অফিসে, কাজে বা ঘুরতে বের হোন, তখন আপনার মানিব্যাগ কোথায় থাকে? নিশ্চয় পিছন পকেটে রাখেন। আর এর ফলে আপনার কী হতে পারে জানেন? আপনি নিজের কত বড় ক্ষতি করছেন? জানলে নিশ্চয় অবাক হয়ে যাবেন।

সকলেই মানিব্যাগ প্যান্টের পিছন পকেটে রাখেন। আর এভাবেই ঘণ্টার পর ঘণ্টা বসে থাকেন? জানেন কী, এ কারণে পঙ্গু হয়ে যেতে পারেন আপনি।

মানিব্যাগে শুধুই কী টাকা থাকে? না। টাকার পাশাপাশি প্রয়োজনীয় কাগজ, ভিজিটিং কার্ড, ডেবিট ও ক্রেডিট কার্ড, মেট্রোর স্মার্টকার্ড সবই থাকে। ফলে, মানিব্যাগ হয়ে যায় ভারী ও মোটাসোটা। পিক পকেটের ঝুঁকি তো থাকেই। সঙ্গে আরো মারাত্মক বিপদ। বিশেষজ্ঞরা এমনটাই বলছেন।

হিপ পকেটে পার্স রাখলে বিপদ কোথায়?

মার্কিন একটি গবেষণা উঠে এসেছে, মোটা মানিব্যাগ হিপ পকেটে রেখেই ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলে শরীরের ভারসাম্য নষ্ট করে। ঘাড়, পিঠ, যৌনাঙ্গের পার্শ্ববর্তী অঞ্চল, নিতম্বে খারাপ প্রভাব ফেলে। নীল দাঁড়ায় ক্রমাগত চাপ পড়ার ফলে তা ধীরে ধীরে বেঁকে যেতে পারে। এ কারণে পিঠ ও ঘাড়ে ব্যথা শুরু হয়। পেশি ও ডিস্ক এবং স্পাইনাল জয়েন্টের মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে থাকে। পেলভিসের একাধিক নার্ভ অকেজো হতে থাকে। সায়াটিকা নার্ভের ওপর খুব চাপ পড়ে। দীর্ঘদিন এভাবে চলতে থাকলে সোজা হয়ে বসার ক্ষমতা হারিয়ে যেতে পারে। আর এর শেষ পরিণতি পক্ষাঘাত।

তাহলে উপায়?

বিশেষজ্ঞরা বলেন, মানিব্যাগ হিপ পকেটেই কেন রাখতে হবে? প্যান্টের ডান অথবা বাম পকেটে কিংবা স্কুল, কলেজ ও অফিস ব্যাগে মানিব্যাগ রাখতে বাধা কোথায়? আপনি যদি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পঙ্গু হতে না চান। তাহলে এখনই সাবধান হোন।

SHARE

0 comments: