Sunday, October 8, 2017

টিকটিকি দূর করুন মাত্র ৭টি চমৎকার উপায়ে

SHARE

টিকটিকি দূর করার উপায়

আমাদের দেশে প্রায় সবার বাসাতেই যে প্রাণীটি দেখতে পাওয়া যায় তা হল টিকটিকি। এটি পোকা খেয়ে আমাদের বাসা পরিষ্কার পরিছন্ন রাখে, তবুও অনেকের কাছে এটি উপদ্রব ছাড়া আর কিছু না। কেননা টিকটিকি নিজেই ঘর নোংরা করে আর এর মল বিষাক্ত! এই উপদ্রবকে চিরদিনের জন্য বাসা থেকে দূরে রাখার কিছু উপায় আছে। আসুন জেনে নিই ৭টি সহজ ও চমৎকার কৌশল।

১। নেপথালিন
আমাদের প্রায় সবার বাসায় নেপথালিন থাকে। ঘরের যেখানে টিকটিক থাকে সেখানে নেপথালিনবল রেখে দিন। এটি আপনার ঘরকে টিকটিক থেকে দূরে রাখবে। শুধু টিকটিক নয়, আরও নানা পোকা থেকে এটি রক্ষা করবে।

২। রসুন
রসুনের গন্ধ টিকটিকি পছন্দ করে না। রসুনের কোয়া জানলার এক কোণে। বিশেষ করে ভেণ্টিলেটরের ভিতরে রাখুন। দেখবেন টিকটিকি আপনার বাসা থেকে দূরে রয়েছে। আপনি চাইলে রসুন পানিও ছিটিয়ে দিতে পারেন টিকটিকির ওপর।

৩। ময়ূরের পালক
ঘরের সৌন্দর্য বাড়ানোর জন্য ব্যবহৃত হয় ময়ূরের পালক। এই পালকও টিকটিকির অপছন্দ। ঘরের ফুলদানিতে কয়েকটি ময়ূরের পালক রেখে দিন। কিংবা ঘরের দেয়ালে কয়েকটি পালক লাগিয়ে রাখুন। দেখবেন আপনার ঘরে আর টিকটিকি আসবে না।

৪। বরফ পানি
টিকটিকি শীতল রক্তের প্রাণী। টিকটিকি দেখলেই বরফপানি স্প্রে করে দিন। দেখবেন টিকটিকি ঠাণ্ডায় জমে গেছে। এরপর এটি তুলে বাইরে ফেলে দিন।

৫। ডিমের খোসা
ডিমের খোসা টিকটিককে মানসিকভাবে দুর্বল করে দেয়। ডিমের খোসা রেখে দিন টিকটিক আসারজায়গায়গুলোতে। দেখবেন বাসায় টিকটিকি আসা বন্ধ হয়ে গেছে। ৩-৪ সপ্তাহ পর পর সেটি পরিবর্তন করে ফেলুন।

৬। পেয়াজ
টিকটিকি লুকানো জায়গাগুলোতে পেঁয়াজের টুকরা রেখে দিন। পেঁয়াজের গন্ধ টিকটিকি একদম সহ্য করতে পারে না। ফলে টিকটিকি সেই জায়গা থেকে দূরে থাকবে।

৭। টাবাস্কো সস
একটি স্প্রে বোতলে পানি নিন তার সাথে ২ টেবিলচামচ টাবাস্কো সস মিশিয়ে নিন। খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। এবার যেখানে টিকটিকি দেখবেন সেখানে স্প্রে করে দিন। দেখবেন সাথে সাথে টিকটিকি দূর হয়ে গেছে।
SHARE

0 comments: