Thursday, April 5, 2018

পিতা যেন হয় এমনই....।

SHARE
ছেলের স্কুলের প্রধান শিক্ষকের নিকট আব্রাহাম লিংকনের চিঠি।
মাননীয় প্রধান শিক্ষক মহাশয়,
আমার পুত্র এই বিদ্যালয়ে আজ তার প্রথম ক্লাস শুরু করতে চলেছে। আমি জানি ওর কাছে এই নতুন পরিবেশ বেশ কিছুদিন একেবারে অন্যরকম লাগবে। আমি তাই আশা করি এই কটা দিন আপনি ওকে একটু বেশীই স্নেহ করবেন।বিদ্যালয়ের এই ভিন্ন পরিবেশ ওর কাছে এক রোমাঞ্চকর আ্যডভেঞ্চার,যা ওকে ক্লাসে বসেই পৃথিবী ভ্রমণ করিয়ে দেবে, ওর অজান্তেই। সেই রোমাঞ্চকর আ্যডভেঞ্চার যা ওকে প্রথমবার পরিচয় করিয়ে দেবে যুদ্ধের সাথে…মৃত্যুর সাথে…দুঃখের সাথে। সেই রোমাঞ্চকর আ্যডভেঞ্চার যা ওকে শেখাবে এই জীবন বাঁচার জন্য সাহস,বিশ্বাস, আর ভালবাসাই যথেষ্ট। মাননীয় শিক্ষক মহাশয়, আমার পুত্রকে জ্ঞানার্জনের জন্য তাই আপনার কাছে প্রেরণ করলাম।ওকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলবেন- এটাই আপনার কাছে আমার বিশেষ দাবি।আমার একান্ত অনুরোধ আপনার কাছে, ওর যা যা শেখা প্রয়োজন, তা যেন ওকে হাতে ধরে একটু স্নেহের সঙ্গে শেখাবেন দয়া করে। মাননীয় শিক্ষক মহাশয়, আমার পুত্রকে অবশ্যই শেখাবেন-এই পৃথিবীতে সব মানুষই ভালো মানুষ নয়, সব মানুষই সৎ,সত্যবাদী নয়। কিন্তু ওকে এ-ও শেখাবেন যে প্রত্যেক দুষ্টু মানুষের মধ্যেও ঠিক একজন বীর লুকিয়ে থাকে। প্রত্যেক স্বার্থপর রাজনীতিকের মাঝেও একজন নিঃস্বার্থ নেতা থাকে। দেখবেন ও যেন শেখে প্রত্যেক শত্রুর মাঝে ঠিকএক জন বন্ধু থাকবেই । আমি জানি এটা শিখতে ওর সময় লাগবে, তবুও যদি পারেন ওকে শেখাবেন পাঁচ টাকা কুড়িয়ে পাওয়ার চেয়ে এক টাকা খেটে রোজগার করা অনেক বেশী মূল্যবান। ওকে শেখাবেন, হেরে যাওয়া কাকে বলে। কীভাবে হেরে যাওয়াকে মেনে নিতে হয় সন্মানের সাথে। কীভাবে জয়ের আনন্দ উপভোগ করতে হয়। শিক্ষক মহাশয় ওকে শেখাবেন কীভাবে ঈর্ষা থেকে দূরে থাকতে হয়। ওকে শেখাবেন নিঃশব্দ হাসির সৌন্দর্য ঠিক কতটা সুন্দর হয়। দেখবেন ও যেন আগেই এ কথা বুঝতে শেখে যারা অত্যাচার করে তারা চিরকালই দুর্বল হয়।তাদের সহজেই কাবু করা যায়। শিক্ষক মহাশয় আমার পুত্রকে অবশ্যই শেখাবেন, পরীক্ষায় নকল করে পাশ করার চেয়ে অকৃতকার্য হওয়া অনেক বেশি সম্মানজনক। ওকে শেখাবেন বইয়ের মাঝে কি অপার রহস্য লুকিয়ে আছে।কিন্তু ওকে ওর মত করে কিছুটা সময় কাটাতে দিতে ভুলবেন না,যাতে ও আপন মনে ভাবতে পারে কি সম্পর্ক পাখির সঙ্গে আকাশের মৌমাছির সঙ্গে সুর্যের ফুলের সঙ্গে সবুজ উপত্যকার। ওকে শেখাবেন নিজের ওপর ওর যেন গভীর আস্থা থাকে, এমনকি যখন সবাই বলে ও ভুল । ওকে শেখাবেন ভদ্রলোকের প্রতি ভদ্র আচরণ করতে, কঠোরদের প্রতি কঠোর। দেখবেন আমার পুত্র যেন এ শক্তি পায় যাতে ও সেই উন্মত্ত জনতার স্রোত থেকে নিজেকে আলাদা করতে পারে যে স্রোতে সবাই গা ভাসিয়ে দেয়। ওকে শেখাবেন ও যেন সবার কথা শোনে কিন্তু সঙ্গে এও শেখাতে ভুলবেন না যে ও যাই শুনুক তা যেন আগে সত্যের পর্দায় ছেঁকে নেয় এবং তার মধ্যে থেকে বেরিয়ে আসা ভালোটাই যেন শুধু গ্রহণ করে- ওকে এও শেখাবেন দুঃখের মাঝে কিভাবে হাসতে হয়। কান্নার মধ্যে কোন লজ্জা থাকেনা-এ কথা ওকে বুঝতে শেখাবেন। শিক্ষক মহাশয় আমার পুত্রকে অবশ্যই শেখাবেন যারা নির্দয়, নির্মম তাদের ও যেন ঘৃণা করতে শেখে। ও যেন শেখে কীভাবে অতিরিক্ত প্রশংসা থেকে নিজেকে সরিয়ে রাখতে হয়। দেখবেন ও যাতে বুঝতে শেখে যে যদি কখনো ওর শক্তি আর বুদ্ধি বিক্রী করতে হয় ও যেন তাকেই করে যে এর সর্বোচ্চ দাম দেবে কিন্তু কোন অবস্থাতেই যেন ও ওর হৃদয় আর আদর্শকে বিক্রী না করে। ওকে শেখাবেন যাতে ও মানুষের কষ্টে বিচলিত হতে শেখে। ও যেন শেখে যেটা ও ঠিক মনে করবে তার জন্য শেষ অবধি লড়ে জেতে। মাননীয় প্রধান শিক্ষক মহাশয়, আমার পুত্রকে স্নেহ করবেন কিন্তু আদর করবেন না। কেননা খাঁটি ইস্পাত আগুনে পুড়েই তৈরী হয়। দেখবেন আমার সন্তানের যেন অধৈর্য হওয়ার সাহস থাকে, থাকে যেন তার সাহসী হওয়ার ধৈর্য। ওকে এ শিক্ষাও দেবেন নিজের প্রতি ওর যেন গভীর আস্থা থাকে একমাত্র তবেই ওর গভীর আস্থা থাকবে মানবজাতির প্রতি। এই হল আমার সুদীর্ঘ দাবী আপনার কাছে, দেখুন আপনার পক্ষে এর মধ্যে কতটা কি সম্ভব।
বড় মিষ্টি আর লাজুক আমার ছেলেটা
সশ্রদ্ধ সালাম
আব্রাহাম লিংকন
(A Letter From Abraham Lincoln To His Son’s Teacher থেকে অনুবাদিত)
SHARE

0 comments: